সোমবার, ১১ই মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ, ২৫শে জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ

ছাতক পৌরসভা নির্বাচনে নৌকা-ধানের হাড্ডাহাড্ডি প্রচারণা

মনোয়ার চৌধুরী::

সুনামগঞ্জের বাণিজ্যিক শহর ছাতকে বাজছে পৌর ভোটের দামামা। ৩০ হাজারেরও বেশী ভোটারের এই শহরে আসছে ১৬ জানুয়ারি ভোট। প্রার্থীদের সরগরম প্রচারণার পাশাপাশি যোগ্য জনপ্রতিনিধি বাছাইয়ে প্রস্তুত ভোটাররাও। দুই দল আওয়ামী লীগ ও বিএনপির মনোনয়ন চূড়ান্ত হওয়ার পর দুই প্রার্থীর কর্মী-সমর্থকদের মধ্যে উচ্ছ্বাস ভাব লক্ষ্য করা গেছে। এখন ভোটের লড়াই নিয়ে দু’শিবিরেই স্নায়ুযুদ্ধ চলছে। এখানে দুই দলের মেয়র প্রার্থীদের মধ্যে জমজমাট ভোটের লড়াই হবে বলে মনে করছেন ভোটাররা।

২য় দফায় পৌর নির্বাচনে আসছে ১৬ জানুয়ারি সুনামগঞ্জের ছাতকে অনুষ্ঠিত হবে ভোট। তাই প্রার্থীদের প্রচারণা এখন তুঙ্গে। প্রতীকসহ সাদা- কালো পোস্টারে ছেয়ে গেছে শহরের সকল এলাকার রাস্তাঘাট- হাটবাজার। ছাতকে মেয়র পদে লড়ছেন আওয়ামী লীগ ও বিএনপি মনোনিত ২জন প্রার্থী।

নৌকা প্রতীকে ভোট চাইছেন ৩ বারের মেয়র কালাম । তিনি বলেন, আমি প্রচারণা চালিয়ে যাচ্ছি, ভোটারদের ব্যাপক সাড়া পাচ্ছি , এবারও আমার জয় সুনিশ্চিত। বর্তমান মেয়র ও আওয়ামী লীগের মনোনিত প্রার্থী কামাল চৌধুরী আরও বলেন, আমি সব সময় মানুষের পাশে থাকার চেষ্টা করেছি। আগামী দিনেও পৌরবাসীর সেবায় নিজেকে বিলিয়ে দিতে চাই। ছাতক পৌরসভাকে আধুনিক শহর হিসেবে আমি গড়ে তুলতে চাই। তিনি আগামী ১৬ই জানুয়ারি নির্বাচনে পৌরবাসীর দোয়া ও রায় কামনা করেছেন।

অন্যদিকে, ধানের শীষের প্রচারণায় ব্যাস্ত সময় পার করছেন বিএনপির মেয়র প্রার্থী ন্যান্সি। ধানের শীষের প্রার্থী ন্যান্সি বলেন ,আধুনিক বসবাসযোগ্য পৌর এলাকা বিনির্মাণে আমার সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। এসব বাস্তবায়নে নির্বাচনে পৌরবাসী সকলের দোয়া, ভালোবাসা, সমর্থন, সহানুভূতি ও সহযোগিতা প্রত্যাশা করছি। এসময়ে তিনি আরও বলেন, এবার মানুষ পরিবর্তন চায়, যদি এবার সুষ্ঠ নির্বাচন হয় ও নিরপক্ষ হয় তাহলে ধানের শীষের জয় হবে। এবার ছাকত পৌরসভা নির্বাচনে জয়ের মালা তিনিই পরবেন বলে আশাবাদ বিএনপি মনোনিত মেয়র প্রার্থী রাশিদা আহমদ ন্যান্সির

ভোটের মাঠে প্রচারণায় সমানতালে ব্যাস্ত কাউন্সিলর প্রার্থীরাও। ছাতক পৌরসভার ৯টি ওয়ার্ডে জয়ের জন্য লড়ছেন ৩৩জন কাউন্সিলর পদপ্রার্থী। পাশাপাশি আরও ১৪জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থীও রয়েছেন প্রচার প্রচারণায়। কাউন্সিলর ও নারী কাউন্সিলররা জানান, ভোটাররা এবার জনপ্রতিনিধি বাছাইয়ে ভুল করবেননা।

জেলা নির্বাচন অফিস তথ্যসূত্রে জানাযায়, ১৬ জানুয়ারি সুনামগঞ্জের ছাতকে ভোট অনুষ্ঠিত হবে, এবার নির্বাচনে ছাতক পৌরসভা ৯টি ওয়ার্ডে ৩৩হাজার দুইশ ৭৮ জন ভোটার, মেয়র প্রার্থী ২জন, ১৪জন সংরক্ষিত নারী কাউন্সিলর প্রার্থী, ৩৩জন কাউন্সিলর পদপ্রার্থী।

অবাধ ও শান্তিপূর্ণ নির্বাচন আয়োজনে সব ধরণের প্রস্তুতির কথা জানিয়েছে নির্বাচন কমিশন। সুনামগঞ্জ জেলা নির্বাচন অফিসার ও রিটার্নিং কর্মকর্তা মুরাদ উদ্দিন হাওলাদার বলেন, ছাতকের পৌর ভোট ১৬ জানুয়ারি ব্যালট পেপারে গ্রহণ করা হবে।, জেলা নির্বাচন অফিসারা মুরাদ উদ্দিন হাওলাদার বলেন নির্বাচনীয় আচরণ বিধিমালা প্রতি পালনের জন্যে তিনজন ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়েছি ,তারা আচরণ বিধিমালা প্রতিপালন করবে ,কেউ যদি বঙ্গ করে তার বিরুধে আইনগত ব্যবস্থা গ্রহণ করা হবে। এছাড়াও ছাতকের পৌর ভোটকে কেন্দ্র করে ভোটারদের নিরাপত্তা নিশ্চিতে আইন শৃংখ্যলা বাহিনী প্রস্তত রয়েছে ।