মঙ্গলবার, ১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ৩১শে মার্চ, ২০২০ ইং

সিলেটে গান গাইবে ‘ইম্ফাল টকিজ’

খবরটি শেয়ার করুন

সুনামগঞ্জ২৪ ডেস্ক :
বাংলাদেশে গান গাইতে এসেছে ভারতের মণিপুরের ব্যান্ড ‘ইম্ফাল টকিজ’। ‘ইম্ফাল টকিজ বাংলাদেশ ট্যুর ২০২০’ শীর্ষক এই সফরে সিলেট, বিশগাঁও ও ভানুগাছে মোট ৩টি আয়োজনে বাংলাদেশের মণিপুরি শ্রোতাদের জন্য গাইবে তারা।

আজ বুধবার (১২ ফেব্রুয়ারি) সন্ধ্যা ৬টায় সিএল্ট নগরীর লামাবাজার মণিপুরি মন্ডপে সফরের প্রথম শো অনুষ্ঠিত হবে। ১৪ ফেব্রুয়ারি হবিগঞ্জের চুনারুঘাট উপজেলায় অবস্থিত বিশগাঁও আবাদগাঁও মন্ডপে অনুষ্ঠিত হবে দ্বিতীয় শো। সফরের সর্বশেষ শো’তে ইম্ফাল টকিজ গাইবে ১৫ ফেব্রুয়ারি কমলগঞ্জের তেতইগাঁওয়ে আদমপুর বাজারে অবস্থিত মণিপুরি কালচারাল কমপ্লেক্সের হলে।

✅ আপনাদের ভালোবাসায়

ঘরোয়া ও বৈঠকি ঢংয়ে আয়োজিত গানের এই আসরগুলি শেষে উপস্থিত দর্শক-শ্রোতাদের সাথে চলবে সরাসরি আড্ডা ও আলাপচারিতা। শো তিনটি আয়োজন করবে যথাক্রমে লামাবাজার নাহারোল লুপ, বিশগাঁও মণিপুরি ক্লাব ও ভানুগাছ নাহারোল অপূনবা লুপ। তাদের সর্বশেষ প্রকাশিত অ্যালবাম ‘ইমাগী ওয়ারী’র প্রচারমূলক এই সফরে আসছেন ব্যান্ডটির ৫ সদস্য। শো’তে আগত দর্শকরা ব্যান্ড সদস্যদের সাক্ষর সম্বলিত ‘ইমাগী ওয়ারী’ অ্যালবামের সিডি সংগ্রহ করতে পারবেন ভেন্যুস্থল থেকে।

‘ইম্ফাল টকিজ’র প্রতিষ্ঠাতা ও গায়ক আখু চিঙাংবাম গতবছর আসাম, বাংলাদেশ ও ত্রিপুরার মণিপুরি অধ্যুষিত কিছু অঞ্চল ভ্রমণ করেন। সেই ভ্রমণে তিনি আসাম, ত্রিপুরা ও বাংলাদেশে বসবাসরত মণিপুরি কবি-সাহিত্যিক ও নানা শ্রেণি-পেশার মানুষের সাথে আলাপ করেন এবং তাদের অভিবাসনের ইতিহাস, সাহিত্য, জীবন-সংগ্রাম ও ডায়াস্পোরিক অভিজ্ঞতার কথা শোনেন। ইন্ডিয়া ফাউন্ডেশন ফর দ্যা আর্টস (আইএফএ) এর সহযোগিতায় প্রকাশিত তাদের সর্বশেষ অ্যালবাম ‘ইমাগী ওয়ারী’র গানগুলিতে উঠে এসেছে তাদের সেই গল্প ও অভিজ্ঞতার কথা।

২০০৮ সালে যাত্রা শুরু করা ‘ইম্ফাল টকিজ’ মূলত ফোক-রক ধারার গান করে থাকে। ভারতের মণিপুর ও উত্তর-পূর্ব রাজ্যগুলোতে চলমান জাতিগত সহিংসতা, বর্ণবিদ্বেষ ইত্যাদি নিয়ে প্রতিবাদী গান গাওয়ার জন্য তারা সুপরিচিত। ভারতের রোলিং স্টোন ম্যাগাজিন তাদেরকে ভারতের উত্তর-পূর্ব রাজ্যগুলোর ‘স্বর’ হিসেবে অভিহিত করেছিল। পাশ্চাত্যের ফোক, রক ও ব্লুজ ধারার সাথে মণিপুরি লোকসংগীতের বিভিন্ন বাদ্যযন্ত্র (যেমন- পেনা, লাংদে, তৌদ্রি ইত্যাদি) ও মণিপুরি লোকসাহিত্যের অনুষঙ্গের (যেমন- ফুঙ্গাওয়ারী, লোকছড়া, নাউশুম ইশৈ ইত্যাদি) মিশেল ঘটিয়ে শিকড়ঘেঁষা মৌলিক গান সৃষ্টি করার জন্য ‘ইম্ফাল টকিজ’ ইতোমধ্যেই তাদের নিজস্ব এক শ্রোতাগোষ্ঠী সৃষ্টি করতে সক্ষম হয়েছে।
সুনামগঞ্জ২৪.কম/এমআর

খবরটি শেয়ার করুন

✅ বিজ্ঞাপন

✅ বিজ্ঞাপন

✅ বিজ্ঞাপন