মঙ্গলবার, ১৭ই চৈত্র, ১৪২৬ বঙ্গাব্দ, ৩১শে মার্চ, ২০২০ ইং

শিক্ষকের মৃত্যু হয় না: ছায়াদ হোসেন সবুজ

খবরটি শেয়ার করুন

মানুষের মৃত্যু হয় কিন্তু শিক্ষকেরও কি মৃত্যু হয়? আমার মনে হয় না। ব্যক্তির মৃত্যু হতে পারে, কিন্তু শিক্ষক বেঁচে থাকে তাঁর অগনীত ছাত্র-ছাত্রীদের মনের মাঝে, কর্মের মাঝে, কৃতিত্বের মাঝে, সফলতার মাঝে। শিক্ষক মানে মূলত জীবনের পথ প্রদর্শক, অন্ধকার পথের আলোকবর্তিকা। ঠিক সে অর্থেই স্যার ছিলেন অন্ধকারের আলোকবর্তিকাই। বলছি সদ্য প্রয়াত শ্রদ্ধ্যেয় রবিউল ইসলাম স্যারের কথা। কিছু মৃত্যু মানুষকে বাকরুদ্ধ করে দিতে পারে সহজেই। সকালে ঘুম থেকে উঠে পড়ার টেবিলে বসা ফেইসবুকে বিচরণ হয়নি; হঠাৎ মেসেঞ্জারে সামিউল ভাইয়ের নক বললেন রবিউল স্যার আর নেই, আমি যেন বাকরুদ্ধ হই, হই স্তম্ভিত স্যারের মৃত্যুর খবর পেয়ে নিজেকে সামলে নিতে পারছিলাম না। কষ্ট হচ্ছিল খুব, কারণ অনেকের মত আমিও স্যারের খুব আদরের ছাত্র ছিলাম। পড়াশুনা খুব একটা করতে মনোযোগ ছিলনা স্যার সবসময় ধমক দিতেন পড়, নিজেকে আলোকিত কর ইত্যাদি ইত্যাদি। কখনো স্যারের কোন অসুখ-বিসুখের কথা শুনিনি। যার কারণে দীর্ঘদিন স্যার অদেখাই থেকে গেলেন। আর এ অদেখা যেন চিরকালীন।

আজ (১৬ ফেব্রুয়ারি ) সিলেটের একটি হাসপাতাল থেকেই চলে গেলেন না ফেরার দেশে, আমার-আমাদের প্রিয় গুরু, প্রিয় শিক্ষক, আব্দুল মজিদ কলেজের প্রতিষ্ঠাতা অধ্যক্ষ রবিউল ইসলাম স্যার। দোয়া করি আল্লাহ যেন প্রিয় স্যারকে জান্নাতের সর্বোচ্চ মাকাম দান করেন। আব্দুল মজিদ কলেজের শিক্ষার মান উন্নয়ন, শৃঙ্খল শিক্ষালয়ের রূপকার হিসেবে তাঁর অবদান অনস্বীকার্য। স্যার ছিলেন, তবে আমরা তাঁর প্রাপ্য সম্মানটুকুনই যথাযথভাবে দিতে পেরেছি বলে মনে হয়না। আজ আমাদের মাঝে স্যার নেই। আছে, স্যারের স্মৃতি, স্যারের শাসন, স্যারের শিক্ষা।

✅ আপনাদের ভালোবাসায়

আমরা জানি প্রত্যেক জীবনকেই মৃত্যুকে বরন করতে হবে। এবং মুত্যু চিরন্তন। তবে কিছু মৃত্যুর মৃত্যু হয় না, শুধু দেহটাই হয়তো আড়াল হয়। স্যারের মৃত্যুটাও শুধু দেহ থেকে প্রাণ ত্যাগ করেছে। কিন্তু তাঁর কর্ম, তাঁর শিক্ষা, তাঁর আদর্শ দেশে-বিদেশে, সরকারি-বেসরকারি বিভিন্ন পদে, বিভিন্ন যায়গায় ছড়িয়ে ছিটিয়ে থাকা তাঁর ছাত্র-ছাত্রীদের কাছে স্মৃতি হয়ে থাকে-থাকবে। রবিউল স্যার এমনই এক জন যাঁকে ভালবাসায়, স্মৃতিতে, স্মরণে, আদর্শে ধারন করেই পথ চলছি, চলবো তাঁর গর্বিত ছাত্র হয়ে। স্যার ভাল থাকুন ওপারে। বিনম্র শ্রদ্ধা।
সুনামগঞ্জ২৪.কম/এমআর

খবরটি শেয়ার করুন

✅ বিজ্ঞাপন

✅ বিজ্ঞাপন

✅ বিজ্ঞাপন