রবিবার, ১লা ভাদ্র, ১৪২৭ বঙ্গাব্দ, ১৬ই আগস্ট, ২০২০ খ্রিস্টাব্দ

বাংলাদেশ টেলিভিশনের নিয়মিত অভিনয় শিল্পীর তালিকায় সুনামগঞ্জের শুভ্র

খবরটি শেয়ার করুন:

প্রতিবেদক(রঙ্গমঞ্চ)::

সরকারের পৃষ্ঠপোষকতায় পরিচালিত স্যাটেলাইট চ্যানেল ‘বাংলাদেশ টেলিভিশন’(বিটিভি) এর নিয়মিত অভিনয় শিল্পী হিসেবে তালিকাভুক্ত হলেন সুনামগঞ্জের সাংস্কৃতিক অঙ্গণের পরিচিতমুখ দেবাশীষ তালুকদার শুভ্র।
বিটিভির নিজস্ব ওয়েবসাইটে ১৪৫ জন অভিনয় শিল্পীর তালিকা প্রকাশ করা হলে সেখানে তার নামটিও প্রকাশ হয়েছে। সেখানে দুই ধাপে অডিশন দিয়ে নিজের নামের জায়গা করে নিয়েছেন দেবাশীষ তালুকদার শুভ্র।

✅ আপনাদের ভালোবাসায়

সুনামগঞ্জ প্রসেনিয়াম থিয়েটারের দলনেতা দেবাশীষের অভিনয়ের সাথে সম্পর্ক ছোটবেলা থেকেই। ৪ বছর বয়সে ‘নকশিকাঁথার মাঠ’ নাটকে অভিনয়ের মাধ্যমে জামালগঞ্জ পাবলিক লাইব্রেরি মঞ্চে তার প্রথম মঞ্চে ওঠা৷। প্রয়াত নাট্যব্যক্তিত্ব সত্যরঞ্জন তালুকদারের সন্তান হিসেবে সাংস্কৃতিক পরিবেশেই তার বেড়ে ওঠা৷ ছোটবেলা বাবার কাছথেকেই আবৃত্তি ও অভিনয়ের দীক্ষা নিয়েছেন তিনি। বিভিন্ন প্রতিযোগিতায় আবৃত্তি ও অভিনয়ে অংশগ্রহণ করা ছাড়াও বাবার সাথে বিভিন্ন নাটকে অভিনয় করে প্রশংসিত হতেন ছেলেবেলা থেকেই।

মঞ্চে বাবার অভিনয় দেখে মুগ্ধ হতেন আর নিজেকেও মঞ্চে অভিনয়ের স্বপ্ন দেখতেন। ২০০৩ সালে এস এস সি পরীক্ষার পর সহপাঠি বন্ধুরা মিলে গড়ে তোলেন ‘সুনামগঞ্জ প্রসেনিয়াম থিয়েটার’। এই থেকে সাংগঠনিক থিয়েটার চর্চার শুরু। রাজীব দেব মান্না, জালাল উদ্দীন রুমীদের কাছ থেকে অভিনয়ের প্রশিক্ষণ পেয়েছেন।

মঞ্চে বিভিন্ন রকম চরিত্রে অভিনয়ের পাশাপাশি নির্দেশনা দিয়েছেন অনেক নাটকে৷ নিজের লেখা তিনটি নাটক মঞ্চস্থও হয়েছে বিভিন্ন সময়।
ভালবাসেন উপস্থাপনা ও আবৃত্তি করতে। দরাজ কন্ঠের আবৃত্তি দিয়ে সুনামগঞ্জের মানুষের মনে জায়গা করে নিয়েছেন শুভ্র।
সাংগঠনিক আবৃত্তিচর্চা উন্নতির জন্য কাজ করছেন। শিশুদের জন্য নিজ বাসায় গড়ে তুলেছেন ‘সত্যশব্দ’ নামে আবৃত্তি ও অভিনয় চর্চাকেন্দ্র। এছাড়াও জেলা শিল্পকলা একাডেমী ও উপজেলা শিল্পকলা একাডেমির আবৃত্তি প্রশিক্ষক হিসেবেও কাজ করছেন শুভ্র।

২০১৯ সালে জেলা শিল্পকলা একাডেমির প্রযোজনা ‘স্বাধীনতা উপত্যকায় মুক্তির লড়াই’ তার নির্দেশনায় ঢাকা ও সুনামগঞ্জের মঞ্চে প্রদর্শীত হয়ে প্রশংসা পায়।

সুনামগঞ্জ২৪.কম/ এমএ/ এমএআই

খবরটি শেয়ার করুন:

✅ বিজ্ঞাপন

✅ বিজ্ঞাপন

✅ বিজ্ঞাপন