বুধবার, ১৫ই আশ্বিন, ১৪২৭ বঙ্গাব্দ, ৩০শে সেপ্টেম্বর, ২০২০ খ্রিস্টাব্দ

পরিবেশ প্রাধান্য দিয়েই শহর আধুনিকায়নে কাজ করছি : পরিকল্পনামন্ত্রী

খবরটি শেয়ার করুন:

ডেস্ক রিপোর্ট:: 

স্বাস্থ্য ও পরিবেশ প্রাধান্য দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে শহরগুলো আধুনিকায়নে কাজ করার কথা বলেছেন পরিকল্পনা মন্ত্রী এমএ মান্নান।

✅ আপনাদের ভালোবাসায়

বুধবার (৯ সেপ্টেম্বর) ইকোসিটি স্যাটেলাইট কনফারেন্স ঢাকা-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি একথা বলেন।

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট এর নির্বাহী পরিচালক সাইফুদ্দিন আহমেদের সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন ডাব্লিউবিবির পরিচালক গাউস পিয়ারী, ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক খন্দকার রাকিবুর রহমান প্রমুখ।

মন্ত্রী বলেন, আজকের আধুনিক শহরগুলো এক সময় অপরিকল্পিত শহরের তালিকায় ছিল। পরিকল্পনায় স্বাস্থ্য ও পরিবেশ প্রাধান্য দিয়ে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে আমরা শহরগুলো আধুনিকায়নে কাজ করে যাচ্ছি। উন্নত দেশে অনেকেই অর্থবান হলেও গাড়ি কেনার প্রতি আগ্রহী হন না।

আমাদেরও অপ্রয়োজনীয় ব্যক্তিগত গাড়ির ব্যবহার পরিহার করে হাঁটা ও সাইকেলবান্ধব যাতায়াত ব্যবস্থা গড়ে তোলার দিকে মনোযোগী হতে হবে।
এসময় তিনি সরকারের পক্ষ থেকে এ ধরনের কর্মসূচি ও পরিকল্পনায় সার্বিকভাবে সহযোগিতার আশ্বাস দেন।

সাইফুদ্দিন আহমেদ বলেন, কোভিড-১৯ আমাদের স্বাস্থ্য ও পরিবেশ নিয়ে ভাবনার নতুন পথ দেখিয়েছে। ভবিষ্যৎ প্রজন্মের কথা চিন্তা করে এবং আমাদের প্রাণ-প্রকৃতির অস্তিত্ব রক্ষায় উদ্যোগী হতে হবে। শুধু তাই নয়, আমাদের সবুজ উদ্যান-উন্মুক্ত গণপরিসর রক্ষা ও এগুলোর সংখ্যা বাড়াতে হবে।

গাউস পিয়ারী বলেন, আমাদের এ কনফারেন্সের সঙ্গে দেশের ৫০টি শহর সম্পৃক্ত হয়েছে। ইকোসিটি বলতে এমন শহরকে বোঝায় যেখানে স্বাস্থ্য ও পরিবেশ একই সঙ্গে প্রাধান্য পায়। ইকোসিটি ওয়ার্ল্ড সামিটের লক্ষ্য হলো- স্বাস্থ্য ও পরিবেশকে প্রাধান্য দিয়ে টেকসই ও আর্থ-সামাজিক ন্যায়বিচার সম্পন্ন শহর তথা, ইকোসিটি গড়ে তোলা।

সম্মেলনের বিশেষ অধিবেশনে প্রবন্ধ উপস্থাপন করেন হেলথব্রিজ কানাডার আঞ্চলিক পরিচালক দেবরা ইফরইমসন, বাংলাদেশ পরিবেশ আন্দোলনের সম্পাদক স্থপতি ইকবাল হাবিব, বাংলাদেশ ইস্টিটিউশন অব প্ল্যানার্সের সভাপতি আকতার মাহমুদ, পরিবেশ বাঁচাও আন্দোলনের চেয়ারম্যান আবু নাসের খান এবং সেন্টার ফর আরবান স্ট্যাডিজের সালমা এ শফি।

সুনামগঞ্জ২৪.কম/বানি/এসএইচএস

খবরটি শেয়ার করুন:

✅ বিজ্ঞাপন

✅ বিজ্ঞাপন

✅ বিজ্ঞাপন