বৃহস্পতিবার, ৬ই কার্তিক, ১৪২৭ বঙ্গাব্দ, ২২শে অক্টোবর, ২০২০ খ্রিস্টাব্দ

রূপচাঁদার নামে নিষিদ্ধ পিরানহা বিক্রি : ভ্রাম্যমান আদালতের অভিযান

খবরটি শেয়ার করুন:

মনোয়ার চৌধুরী::

পিরানহা মাছ দেখতে অনেকটা রূপচাঁদা মাছের মত। সারা বিশ্বে এই মাছটি হিংস্র, রাক্ষুসে এবং মানুষখেকো মাছ হিসেবে পরিচিত। তাই, বাংলাদেশ সরকার পিরানহা মাছকে চাষ ও বিক্রি নিষিদ্ধ ঘোষণা করে। তারপরও কিছু অসাধু ব্যবসায়ী অধিক মুনাফার আশায় অবৈধভাবে এই মাছ চাষ করে আসছে.আর বাজারে রূপচাঁদা বলে বিক্রি করছেন এই নিষিদ্ধ পিরানহা।

✅ আপনাদের ভালোবাসায়

একইভাবে সুনামগঞ্জ শহরে রূপচাঁদার নামে বিভিন্ন মাছ বাজারে বিক্রি হচ্ছে নিষিদ্ধ পিরানহা।

মৎস আইন ১৯৫০ এর ৫ ধারায় বৃহস্পতিবার ১৫ অক্টোবর দুপুর সাড়ে ১২টায় সুনামগঞ্জ শহরের ষোলঘর পয়েন্ট মাছ বাজার থেকে জব্দ করাহয় ৩০কেজি নিষিদ্ধ পিরানহা মাছ। এসময় ব্যবসায়ী পালিয়ে যাওয়ায় কাউকে জরিমানা করতে পারেনি আদালত।

ভ্রাম্যমান আদালত পরিচালনা করেন সহকারি কমিশনার (ভূমি)আরিফ আদনান, এসময় সঙ্গে ছিলেন মিফার আহমেদ, কেন্দ্র সহকারি উপজেলা মৎস অফিস সুনামগঞ্জ সদর, সুনামগঞ্জ সদর ইউনিয়ন ভুমি অফিসের উপ সহকারি কর্মকর্তা একেএম সাব্বির আহমেদ প্রমুখ।

এসময় সহকারি কমিশনার (ভূমি)আরিফ আদনান বলেন, পিরানহা মাছ চাষ, আহরণ, সংরক্ষণ, পরিবহন ও বিপনন সম্পূর্ণ নিষিদ্ধ। এ মাছ কেউ চাষ ও বিক্রি করলে তার বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। তিনি আরও বলেন, পিরানহা মাছ ক্রয়-বিক্রয় বন্ধে সুনামগঞ্জে বিভিন্ন বাজারে অভিযান পরিচালনা অব্যাহত থাকবে।

সুনামগঞ্জ২৪.কম/এমএইচ/এসএইচএস

খবরটি শেয়ার করুন:

✅ বিজ্ঞাপন

✅ বিজ্ঞাপন

✅ বিজ্ঞাপন