বৃহস্পতিবার, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে তাহিরপুরে শোকের ছায়া

নিজস্ব প্রতিবেদক::

হাওর বেষ্টিত সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের বিন্নাখুলি গ্রামের কৃতী মুখ জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি, দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক বিশিষ্ট সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে সুনামগঞ্জের গণমাধ্যম অঙ্গণ ও তার নিজ এলাকায় শোকের ছায়া নেমে এসেছে।

শনিবার(১০ এপ্রিল) সকালে রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা গেছেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৭৬বছর। বিশিষ্ট এই সাংবাদিকের মৃত্যুতে তাঁর নিজ জন্মস্থান বাদাঘাট ইউনিয়ন বিন্নাখুলি গ্রামসহ উপজেলা জুড়ে এখন অন্যরকম এক নিরবতা। প্রিয়জন হারিয়ে শোকে স্তব্দ স্বজনরা। তাহিরপুর উপজেলা পরিষদ, প্রেসক্লাব, উপজেলার বিভিন্ন রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিগন তার মৃত্যুতে শোক প্রকাশ করে বিদেহী আত্মার শান্তি কামনা ও পরিবারের প্রতি সমবেদনা জানিয়েছেন।

শিক্ষক ও লেখক গোলাম সারোয়ার লিটন বলেন‘ আমাদের পেশাদার সাংবাদিকতার বাতিঘর চলে গেলেন, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাংবাদিক হাসান শাহরিয়ার। তিনি সদালাপী মানুষ ছিলেন। তার লেখেনির মাধ্যমে সমাজের নানান অসংগতি তুলে ধরেছেন। বিশিষ্ট সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে তাহিরপুরবাসী তাদের একজন অভিভাবক হারালো’।

তাহিরপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি রমেন্দ্র নারায়ন বৈশাখ বলেন,‘তাহিরপুরের কৃতী সন্তান, হাওরবাসীর গর্ব বিশিষ্ট সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে আমরা একজন অবিভাবককে হারালাম। জাতি হারাল একজন আন্তর্জাতিকমানের সাংবাদিক।

বিন্নাকুলি গ্রামের বাসিন্দা ও বাদাঘাট ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান নিজাম উদ্দিন বলেন, ‘গ্রামের সবাই তাঁকে একজন সদালাপী, বিনয়ী হিসেবেই জানতেন। হাওরবাসীর গর্ব বিশিষ্ট সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে আমরা একজন সত্যিকারের অভিভাবক হারালাম। তার চলে যাওয়ায় যে শূন্যস্থান তৈরি হয়েছে তা সত্যিই অপূরণীয়। তার মৃত্যুতে জন্মভূমি বিন্নাকুলি গ্রামে শোকের ছায়া নেমে এসেছে।’

তাহিরপুর উপজেলার পরিষদের চেয়ারম্যান করুণ সিন্ধু চৌধুরী বাবুল বলেন, ‘জাতীয় প্রেস ক্লাবের সাবেক সভাপতি, সাংবাদিক ও কলামিস্ট দেশ বরেণ্য ব্যক্তিত্ব সুনামগঞ্জ জেলার উজ্জ্বল নক্ষত্র তাহিরপুর উপজেলার কৃতি সন্তান হাসান শাহরিয়ার এর বিদেহী আত্মার শান্তি প্রার্থনা করি। শোক সন্তপ্ত পরিবারের সকলের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করছি।’

উল্লেখ্য,পেশাদার সাংবাদিকতার বাতিঘর, আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন সাংবাদিক হাসান শাহরিয়ার ১৯৪৪ সালের ২৫ এপ্রিল সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার বাদাঘাট ইউনিয়নের বিন্নাকুলী গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি ৬০ এর দশকে দৈনিক ইত্তেফাকে সাংবাদিকতা শুরু করেন। এরপর পাকিস্তানের করাচিতে পড়াশোনা করেন ও সেখানে দৈনিক ডন পত্রিকায় কাজ করেন। এছাড়া পাকিস্তানে ইত্তেফাকের প্রতিনিধি ছিলেন। সত্তরের দশকের শুরুতে ঢাকায় এসে দৈনিক ইত্তেফাকে কাজ শুরু করেন। ২০০৮ সালে পত্রিকাটির নির্বাহী সম্পাদক হিসেবে অবসর নেন।

ইত্তেফাকের পাশাপাশি আন্তর্জাতিক সাময়িকী নিউজ উইক, আরব নিউজ, ডেকান হ্যারাল্ডসহ বিভিন্ন পত্রিকায় বাংলাদেশের প্রতিনিধি ছিলেন। কমনওয়েলথ জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের (সিজেএ) আন্তর্জাতিক সভাপতির দায়িত্বপালন করেছেন তিনি। ১৯৯৩-৯৪ সালে তিনি জাতীয় প্রেসক্লাবের সভাপতি ছিলেন।

তিনি জাতীয় প্রেসক্লাব সভাপতি ছাড়াও বৈদেশিক সাংবাদিক সংস্থা ওকাবের সভাপতি ছিলেন। দুই মেয়াদে ছিলেন সিজেএ‘র আন্তর্জাতিক সভাপতি। তার পিতা ছিলেন মকবুল হোসেন চৌধুরী অবিভক্ত আসাম-বাংলার বিশিষ্ট সাংবাদিক, সাহিত্যিক, রাজনীতিবিদ, খেলাফত আন্দোলনের নেতা ও ভাষাসংগ্রামী।

অকাল প্রয়াত এই কলমযোদ্ধার প্রতি সুনামগঞ্জ২৪.কম পরিবার জানাচ্ছে বিনম্র শ্রদ্ধা।

সুনামগঞ্জ২৪.কম/ আরসি/ এমএআই

error: Content is protected !!