বৃহস্পতিবার, ৮ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ, ২৩শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ

পরিকল্পনামন্ত্রীর আগমনকে ঘিরে উপজেলাজুড়ে সাজসাজ রব

ছায়াদ হোসেন সবুজ::

আবহমান গ্রামবাংলার ঐতিহ্যকে ধরে রাখতে আগামী ৯ সেপ্টেম্বর (বৃহস্পতিবার) সুনামগঞ্জের শান্তিগঞ্জ উপজেলার পূর্ব বীরগাঁও ইউনিয়নের পাখিমারা হাওরে অনুষ্ঠিত হবে ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতা।

পূর্ব বীরগাঁও ইউনিয়নবাসী এই নৌকাবাইচের আয়োজন করছেন। সকাল ১১টা থেকে শুরু হয়ে দিনব্যাপী এই নৌকাবাইচ প্রতিযোগিতা চলবে। এতে সিলেট অঞ্চলের বিভিন্ন এলাকার দৌড়ের নৌকা অংশগ্রহণ করবে।নৌকাবাইচ দেখতে দেশের বিভিন্ন স্থান থেকে লক্ষাধিক দর্শনার্থীর সমাগম হবে বলে ধারণা করা হচ্ছে।

নৌকাবাইচ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন পরিকল্পনামন্ত্রী আলহাজ্ব এম.এ মান্নান (এমপি)। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত থাকবেন জেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান নুরুল হুদা মুকুট, জেলা প্রশাসক মোঃ জাহাঙ্গীর আলম, পুলিশ সুপার মোঃ মিজানুর রহমান ও শান্তিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান প্রভাষক মোঃ নুর হোসেন সহ অন্যান্য সূধী।

নৌকাবাইচ দেখতে ও পরিকল্পনামন্ত্রী এমএ মান্নানের আগমনকে ঘীরে এলাকায় সাজসাজ রব পড়ে গেছে ও সর্বসাধারণের মাঝে আনন্দ ও উৎসব দেখা দিয়েছে।

সরেজমিনে দেখা যায়, মন্ত্রীর নির্বাচ‌নি এলাকা শান্তিগঞ্জ উপ‌জেলায় বি‌ভিন্ন ভা‌বে সাজশয‌্যাসহ নৌকাবাইচ সফলের ল‌ক্ষে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে। পাশাপাশি ওইদিন মন্ত্রী ৪ কোটি ৭১ লক্ষ ৩৩ হাজার টাকা ব্যয়ে পাগলা বাজার জিসি-পূর্ব বীরগাঁও ইউপি সড়ক পূনর্বাসন কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন এরপর প্রায় সাড়ে তিন কোটি টাকা ব্যয়ে পাগলা বাজার জিসি-পূর্ব বীরগাঁও ইউপি সড়ক উন্নয়ন কাজের ভিত্তি প্রস্তর স্থাপন করবেন। এইসব নিয়ে পূর্ব বীরগাঁও ইউনিয়নবাসীর মানুষের মনে আজ আনন্দের হিল্লোল বইছে। এছাড়া জনগণের দাবির পরিপ্রেক্ষিতে ও পরিকল্পনামন্ত্রীর একান্ত প্রচেষ্ঠায় দক্ষিণ সুনামগঞ্জ নামের পরিবর্তে উপজেলার নামকরণ ‘শান্তিগঞ্জ’ হওয়ায় মন্ত্রীকে ধন্যবাদ ও শুভেচ্ছা জানিয়ে শান্তিগঞ্জের প্রবেশ পথ পিটাপই রাস্থা থে‌কে শুরু ক‌রে সুনামগঞ্জ শহরের দিরাই -মদনপুর পয়েন্ট পর্যন্ত নির্মাণ করা হয়েছে শতশত তোরণ পোস্টার আর ফেস্টুনে ছেয়ে গেছে পুরো উপজেলা। গত কয়েকদিন ধরে আওয়ামী লীগ ও অঙ্গ সহযোগী সংগঠনের নেতাকর্মীরা এসবকে কেন্দ্র করে প্রস্তুতিমূলক সভা করে আসছেন। এক কথায় পুরো উপজেলায় এখন সাজসাজ রব ও আনন্দ বিরাজ করছে। উপজেলা প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীও সর্বদা রেখেছেন তৎপরতা ।

পরিকল্পনা মন্ত্রীর একান্ত রাজনৈতিক সচিব হাসনাত হোসেন বলেন, আওয়ামীলীগকে নিয়ে আমরা সব সময়ই সক্রিয়। এখন একটু বেশিই সক্রিয়। নানান ইস্যুতে নেতাকর্মীরা মান্নান স্যারকে কেন্দ্র করে মাঠে কাজ করছে। আওয়ামীলীগ সাধারণ মানুষের সংগঠন। উন্নয়নের সংগঠন। মান্নান স্যারের প্রচেষ্টায় সুনামগঞ্জ জেলায় নানান উন্নয়ন হওয়ায় নেতারাসহ সর্বস্তরের জনগণ তাঁকে ঘিরে নানান কর্মসূচি পালন করছে। আমরাও তাদের সাথে একাত্মতা পোষণ করে মাঠে কাজ করছি। ৯ তারিখের নৌকাবাইচ দেখতে আপনাদের সবার দাওয়াত রইলো।

শান্তিগঞ্জ উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান ও উপজেলা যুবলীগের সিনিয়র সহ সভাপতি প্রভাষক মোঃ নুর হোসেন বলেন, এম এ মান্নান জেলাবাসীর জন্য এক আশির্বাদপুষ্ট নাম। মন্ত্রী সাহেবের প্রতি আমাদের আস্থা খুব বেশি বলেই আমরা তাঁকে ঘিরে দীর্ঘ দিন ধ‌রে কাজ করে যা‌চ্ছি। আমরা আওয়ামী সংগঠনের একনিষ্ঠকর্মী। মন্ত্রীমহোদয় আমাদের আস্থার প্রতীক। মন্ত্রীর দিক নির্দেশনায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আওয়ামীলীগ অনেক দূর এগিয়ে যাবে। পূর্ব বীরগাঁও ইউনিয়নে নৌকা বাইচে আপনাদের স্ব বান্ধব উপস্থিতি কামনা করছি। এছাড়া তিনি সবাইকে আনন্দ উপভোগের পাশাপাশি শৃঙ্খলা বজায় রাখার জন্য অনুরোধ জানান।

এদিকে নৌকাবাইচ প্রতিযোগিতার সকল প্রস্তুতি সম্পন্ন বলে জানিয়েছেন পরিচালনা কমিটির সভাপতি রিয়াজুল ইসলাম রাইজুল। প্রতিযোগিতার প্রথম পুরস্কার হিসেবে দুইটি স্বর্ণের নৌকা ঘোষণা করা হয়েছে। এছাড়া দ্বিতীয় ও তৃতীয় স্থান নির্ধারণীসহ অন্যান্য পুরস্কার থাকছে বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

error: Content is protected !!